মেনু নির্বাচন করুন
পাতা

কী সেবা কীভাবে পাবেন

শিশুদের সাংস্কৃতিক প্রশিক্ষণ : এতে ৫ থেকে অনুর্দ্ধ ১৬ বছরের শিশুরা সংগীত, নৃত্য ও চিত্রাংকন বিভাগে প্রশিক্ষনের সুযোগ লাভ করে। প্রতি বিভাগে নতুন ভর্তিকৃতদের ক্ষেত্রে বাৎসরিক এককালিন ৭০০ টাকা (ভর্তি ফি ও বেতন বাবদ)জমা দিয়ে নির্ধারিত ভর্তিফরম পূরণপূর্বক যেকোনো শিশু ভর্তি হতে পারে।এবং পুরাতন ভর্তিকৃতদের ভর্তি ফি বাদে ৬৫০ টাকা দিয়ে ভর্তি নবায়ন করার সুযোগ রয়েছে। ভর্তি হওয়ার জন্য প্রতি বিষয়ের জন্য শিক্ষার্থীর এক কপি এবং অভিভাবকের এক কপি পাশপোর্ট সাইজের ছবি ভর্তি ফরমের সাথে সংযুক্ত করতে হবে। প্রতি বৃহস্পতিবার বিকালে এবং শুক্রবার সকালে এই প্রশিক্ষণ নিয়মিতভাবে প্রদান করা হয়। সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের উপযুক্ত প্রমাণপত্র সাপেক্ষে আবেদনের প্রেক্ষিতে বিনামূল্যে উক্ত প্রশিক্ষণ সেবা গ্রহণ করার সুযোগ রয়েছে। এ বিষয়ে জেলা শিশু বিষয়ক কর্মকর্তা অথবা লাইব্রেরীয়ান কাম মিউজিয়াম কীপারের সাথে যোগাযোগ করা যেতে পারে। প্রতিবছর জানুয়ারি মাস এই ভর্তি কার্যক্রম শুরু হয়।

 

 শিশু বিকাশ ও প্রাক-প্রাথমিক কার্যক্রম : ৩ থেকে ৪ বছরের কেবলমাত্র সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বিনামূল্যে আনন্দঘন পরিবেশে শিশু একাডেমী কার্যালয়ে শিশু বিকাশ কার্যক্রম চলমান রয়েছে।  এবং ৫ বছরের শিশুদের জন্য প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে।এতে দুই বিভাগে ৩০+৩০=৬০ জন শিশু বিনামূল্যে এই শিক্ষণ কার্যক্রম গ্রহণ করতে পারে। এ কার্যক্রমের আওতায় শিশুদের শিক্ষণ ছাড়াও বিনামূল্যে শিক্ষা উপকরণ, পোশাক এবং নাস্তা সরবরাহ করা হয়। বছরের শুরুতে সুবিধাবঞ্চিত ও দু:স্থ শিশুদের এ কর্মসূচীতে অন্তর্ভূক্ত করা হয়।

 লাইব্রেরীভিত্তিক সুবিধা : শিশু একাডেমী কক্সবাজার জেলা শাখা কার্যালয়ে একটি শিশুতোষসমৃদ্ধ লাইবেরীও রয়েছে। এতে যেকোনো পর্যায়ের শিশু লাইব্রেরীর সদস্য হয়ে উক্ত লাইব্রেরী সুবিধা পেতে পারে। এ বিষয়ে লাইব্রেরীয়ান কাম মিউজিয়াম কীপারের সাথে যোগাযোগ করা যেতে পারে।

ছবি


সংযুক্তি



Share with :

Facebook Twitter